ত্রাতুলের জগৎ গল্পের বই থেকে বেরিয়ে ত্রিমাত্রিক জগৎ এ

বাংলাদেশ যে এনিমেশন শিল্পে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে তার একটি উদাহরন হল “ত্রাতুলের জগৎ” এনিমেশন মুভি। “ত্রাতুলের জগৎ” হল জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল এর সাইন্সফিকশন গল্প । আর এই গল্পের উপর ভিত্তি করে তিনি এনিমেটেড মুভি তৈরী করার অনুমতি দিয়েছেন শম কম্পিউটার্স কে। অবশেষে এনিমেশন মুভিটি তৈরীর কাজ সম্পন্ন হয়েছে । খুব শিঘ্রই আপনারা হয়তো এটি দেখতে পাবেন দেশীও কোন টিভি চ্যানেলে। আর আপনারা এটিএন বাংলায় প্রকাশিত ত্রাতুলের জগৎ এর ক্লিপটি দেখে নিতে পারেন এখান থেকে।

এনিমেশন মুভিটি তৈরীর পেছনের কথা

ত্রাতুলের জগৎ নির্মানের কাজ শুরু হয় ২০০২-০৩ সালের দিকে। এই এনিমেশনটি তৈরীতে ব্যবহৃত হয়েছে বেশকিছু জনপ্রিয় ৩ডি সফটওয়্যার যেমন- মায়া,পোজার,৩ডি স্টুডিও ম্যাক্স ইত্যাদি। গড়ে তোলা হয় দশ সদস্যের টিম। তাদের নেতা ছিলেন রাজীব আহমেদ। যিনি ইতিমধ্যে রাজশাহী থেকে প্রকাশিত মুক্তিযুদ্ধ ভিত্তিক গেম “অরুণোদয়ের অগ্নিশিখা” নামের গেম তৈরীতে প্রতিবার স্বাক্ষর রেখেছেন। তবে রাতদিন কঠোর পরিশ্রমের পরও কাজ অত্যন্ত ধীরগতিতে এগনোর কারনে ধৈর্যচ্যুতি হতে শুরুকরে নির্মানকুশলীদের। একারনে তিন বছরের মাথায় সবরকম কর্মকান্ড বন্ধ করে দিতে বাধ্যহন শম কম্পিউটার্স এর প্রধান নির্বাহী আফরোজা হক।

তবে এমন একটি কাজের পরিসমাপ্তি কি এভাবে ঘটবে তা হতে পারেনা,হয় নি। খুব সম্প্রতি এই অসমাপ্ত কাজ সম্পন্ন করতে এগিয়ে আসে রাজশাহীর আরেকটি ক্ষুদ্র প্রতিষ্ঠান ” ম্যাজিক ইমেজ ” এর প্রধান নির্বাহী  ইয়াসীন রেজা। শম কম্পিউটার্স এর সেই রাজীব আহমেদ হচ্ছেন তারই একজন প্রিয় ছাত্র। তবে এ কাজটি সমাপ্ত করতে হলে তাকে তৈরী করতে হবে ২৫টি চরিত্র এবং প্রায় ৪০টি সেট।

ব্যাস আর অপেক্ষা কিসের শুরু হয়ে যায় কাজ। তাদের টিমটির অসম্ভব পরিশ্রমের ফলস্বরূপ প্রায় দুমাসের মাথায় সম্পন্ন হয় ত্রাতুলের জগৎ এর কাজ। কাজের গতি বৃদ্ধির জন্য তারা কিছু সফটওয়্যার ও ডেভলপ করে। ৯০% কাজ সম্পন্ন করা হয় 3D Studio Max 8 দ্বারা । দ্রুত রেন্ডারিং এর সুবিধার্থে ব্যাবহার করা হয় লো-পলিগন টেকনিক।

ত্রাতুলের জগৎ তৈলী হয়ে গেছে, যা এখন শুধু প্রচারের অপেক্ষায়। খুব সম্প্রতি হয়তো কোন দেশীয় টিভি চ্যানেলে আপনারা এটি দেখতে পাবেন । ম্যাজিক ইমেজ প্রতিষ্ঠানটি এধরনের এনিমেশন মুভি তিন মাসের মধ্যে তৈরী করতে সক্ষম।

আরও জানতে লক্ষ রাখুনঃ  http://www.drawtoon.com/2009/07/21/tratuler-jagat/

এনিমেশ মুভিটির কিছু স্ক্রিনশটঃ

3 thoughts on “ত্রাতুলের জগৎ গল্পের বই থেকে বেরিয়ে ত্রিমাত্রিক জগৎ এ

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s