Joomla CMS installation guide in bangla

জুমলা হচ্ছে একটি Content Management System বা সংক্ষেপে CMS । সিএমএস হচ্ছে এমন একটি সিস্টেম যা দ্বারা কন্টেন্ট তৈরী এবং তা ম্যানেজ করা যায়। যেমন ধরুন জুমলায় আপনি কোন লেখা , আর্টিকেল আপনার জুমলার হোমপেইজে প্রকাশ করবেন। এখন সেই লেখা বা অর্টিকেলটি হচ্ছে কন্টেন্ট আর লেখাটি কোথায় বসবে , এডিট করে পরিবর্তন করা , মুছে ফেলা ইত্যাদিকে ম্যানেজ করা বলে। জুমলা দিয়ে যেহেতু এমন কাজ করা যায় তাই জুমলাও একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। এটি ফ্রি এবং ওপেনসোর্স এবং GPL লাইসেন্সের আওতায় ব্যবহার করা যায়।

ইনস্টলেশন

সিস্টেম রিকোয়ারমেন্ট

+ PHP ভার্সন4.1.2 বা এর চেয়ে নতুন ভার্সন
+ MySQL ভার্সন 3.23.x বা এর চেয়ে নতুন ভার্সন এবং কমপক্ষে ১টি MySQL ডেটাবেজ ( তবে দুটি হলে ভালো হয়)
+ Apache ভার্সন1.13.19 বা এর চেয়ে নতুন ভার্সন

মনে রাখতে হবে PHP র জন্য MySQL , XML , Zlib (এই লাইব্রেরি টি পিএইচপি কে কমপ্রেসড Zip আর্কাইভ হতে ফাইল পড়তে সহায়তা করে ) এর সাপোর্ট থাকতে হবে। আপনার হোস্টিং প্রোভাইডারের কাছ থেকে এ ব্যাপারে জেনে নিন। তবে জুমলা ইনস্টলেশনের সময় জুমলা এগুলোর সাপোর্ট আছে কিনা দেখাবে । না থাকলে আপনি জানতে পারবেন ইনস্টলেশনের শুরুতেই। আর জুমলা লিনাক্স ভিত্তিক সার্ভারে ইনস্টল করার পরামর্শ দেব।

পূর্ব প্রস্তুতি

# FTP এর মাধ্যমে ফাইল পারমিশন পরিবর্তন করা জানতে হবে।
# Mysql ডেটাবেজ তৈরী করা জানতে হবে
# Mysql ডেটাবেজ এর Host Name জানুন এবং সে সম্পর্কে নিশ্চিত হোন । প্রয়োজনে হোস্টিং প্রোভাইডারের সহায়তা নিন।
# Mysql ডেটাবেজ এর ইউজারনেম এবং পাসওয়ার্ড মনে রাখুন ।
#FTP Hostname,Username,Password জানা থাকতে হবে।

আসুন আমরা প্রথমেই জুমলার জন্য একটি ডেটাবেজ তৈরী করে ফেলি। এটি ইনস্টলেশনের পূর্বেই করতে হবে। আমি এখানে XAMPP ওয়েবসার্ভার ব্যবহার করছি যেখানে Mysql ডেটাবেজ এ্যাডমিনিস্ট্রেশনের জন্য phpMyadmin ব্যবহার করা হয়, তবে লিনাক্স ভিত্তিক ওয়েবসার্ভার গুলোতে মাইএসকিউএল এ্যাডমিনিস্ট্রেশনের জন্য phpMyadmin এর আধিপত্যই লক্ষ করা যায় ।

নীচের চিত্রে দেখতে পাচ্ছেন পিএইচপি ম্যাই এ্যাডমিন দ্বারা আমি joomla নামে একটি নতুন ডেটাবেজ তৈরী করেছি।

এখানে MySQL connection collation:utf8 unicode ci দেয়াই ভাল । এখানে Create new database এ আপনি জুমলার জন্য যেই ডেটাবেজ ব্যবহার করবেন তার নাম দিয়ে দিন্ তারপর Create এ ক্লিক করলে উক্ত ডেটাবেজটি তৈরী হয়ে যাবে এবং পাশের সাইডবারে দেখাবে। এখানে joomla(0) দেয়া আছে কারন এই ডেটাবেজটি এখনো ব্যবহার করা হয়নি। তাই এতে কোন এন্ট্রি না থাকাতে 0 দেখাচ্ছে। আর উপরে যে “localhost” দেখছেন সেটি হচ্ছে Mysql ডেটাবেজ এর Host Name । এটির কথাই পূর্বে বলেছিলাম। অতএব আপনাকে Mysql ডেটাবেজ এর Host Name , username এবং password সম্পর্কে জেনে রাখা লাগবে।


চিত্রঃ ১ PHPMyadmin

এবার চলুন জুমলা ডাউনলোড করে ফেলি । এখানে জুমলার সবগুলো ভার্সন আছে । আপনার পছন্দ অনুযায়ী কোন একটি ডাউনলোড করে নিন। তবে জুমলার সর্বশেষ স্টেবল ভার্সনটি হচ্ছে 1.0.13 এটিও ডাউনলোড করতে পারেন। ডাউনলোডিং এর সময় দেখবেন
তিনটি আর্কাইভঃ

১. Joomla_1.0.13-Stable-Full_Package.tar.gz
২. Joomla_1.0.13-Stable-Full_Package.tar.bz2
৩. Joomla_1.0.13-Stable-Full_Package.zip

আপনি লিনাক্স ব্যবহারকারী হলে প্রথমটি বা দ্বিতীয় টি ডাউনলোড করতে পারেন বা উইন্ডোজ ব্যবহারকারী হলে Joomla_1.0.13-Stable-Full_Package.zip ফাইলটি ডাউনলোড করুন।

ডাউনলোড করার পর ফাইলটি এক্সট্রাক্ট করুন কোন আর্কাইভার দিয়ে।

এক্সট্রাক্ট বা আনকমপ্রেসের পর ফোল্ডারটির নাম joomla দিয়ে দিলাম। ফোল্ডারের ভেতর ঠিক এরকম ফাইল সমূহ দেখাবে।

চিত্রঃ ২ জুমলা ফাইল

এখন এই ফাইল গুলো কে কপি করে কোন এফটিপি সফটওয়্যার দিয়ে তা আপনার ওয়েব সার্ভারে আপলোড করতে হবে। তার আগে বলে নেই আপনার ওয়েবসাইটে যদি পূর্ব থেকেই ওয়েবপেজ থেকে থাকে তবে উপরের ফাইলগুলোকে আমার মত একটি ফোল্ডারে রেখে আপলোড করতে পারেন । বা যদি উক্ত ওয়েবসার্ভার কে শুধূ জুমলা সাইটের জন্য ব্যবহার করতে চান তবে শুধূ উপরের ফাইল গুলোকে কপি করে ওয়েব সার্ভারের রুট ফোল্ডারে (এফটিপিতে লগইনের পর যেই ফোল্ডার দেখা যায়) পেষ্ট করতে হবে। আপনি এজন্য পছন্দমত এফটিপি ক্লায়েন্ট ব্যবহার করতে পারেন। এখানে আমি ব্যবহার করেছি FileZilla FTP Client 3.0 ব্যবহার করেছি।


চিত্রঃ ৩ এফটিপি এ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য প্রদান

এখন আপনার এফটিপি ক্লায়েন্ট চালু করে নতুন এ্যাকাউন্ট তৈরী করুন এবং প্রয়োজনীয় তথ্য দিন যেমন Ftp hostname (জেনেনিন আপনার হোস্টিং প্রোভাইডারের কাছ থেকে) , Username , Password দিয়ে। তারপর লগইন করুন ।

এফটিপি সার্ভারে লগইনের পর আপনার ওয়েবসার্ভারের রুট ফোল্ডার দেখাবে এবং ফাইল সমূহ দেখাবে।

চিত্রঃ ৪ এফটিপি সার্ভারে লগইন করার পর

এখান থেকে আপনি যেকোন ফাইল ডিলিট করতে পারেন মুভ করতে পারেন এবং ফাইলের Permission পরিবর্তন করতে পারেন।
এখন আমরা যে জুমলার ফাইলগুলো joomla নামে একটি ফোল্ডারে রেখেছিলাম তা এখন ওয়েবসার্ভারে কপি করব।

চিত্রঃ ৫ ট্রান্সফার টাইপ বা মোড Ascii তে পরিবর্তন

তবে কপি করার আগে একটি গুরত্বপূর্ন বিষয় পিএচপির মত ওয়েবস্ক্রিপ্ট বা কোড ফাইল গুলো অবশ্যই এফটিপিতে Ascii মোডে আপলোড করতে হবে। Binary মোডে করা যাবেনা । নতুবা স্ক্রিপ্ট গুলো কাজ করবে না। এই অপশনটি এফটিপি ক্লায়েন্ট গুলোর সেটিংস বা প্রেফারেন্স অপশন হতে পাওয়া যেতে পারে আপনি খূজে দেখুন এবং তা Ascii মোডে করে দিন। এবার জুমলার ফাইলগুলো আপনার ওয়েব সার্ভারে আপলোড করে ফেলুন(আমি joomla ফোল্ডারটিকেই আপলোড করে দিলাম)।
আপলোড হয়ে গেলে এবার আপনার ওয়েবসাইটের url অনুযায়ী http://www.yoursitename.com/joomla/installation/index.php
অর্থাৎ জুমলার ফাইল গুলোর মধ্যে installation ফোল্ডারে index.php ফাইলের সঠিক এ্যাড্রেস ব্রাউজারে টাইপ করে এন্টার দিন তবে নীচের মত Joomla web installer উইজার্ড এর প্রথম ধাপ pre-installation checkআসবে। এখানে জুমলা ইনস্টলের জন্য প্রয়োজনীয় জিনিষ গুলো উপস্থিত আছে কিনা দেখা হবে।

চিত্রঃ ৬ জুমলা pre-installation check উইজার্ড

উপরে যে লিস্ট দেখতে পাচ্ছেন এবং ডানের সবুজ রং এর দ্বারা বোঝানো হচ্ছে উক্ত বিষয় গুলির সাপোর্ট আছে। তবে এখানে একটা বিষয় আপনি যদি লিনাক্স সার্ভারে জুমলা ইনস্টল করেন তবে ৩ নং অংশে Directory and File Permissions Check: এ ডান পাশের স্টেটাস গুলি লাল রং এ দেখাতে পারে । এর অর্থ হচ্ছে আপনাকে উক্ত ফোল্ডার/ডিরেক্টরীর ফাইল পারমিশন পরিবর্তন করতে হবে। এটি এফটিপি ক্লায়েন্টের মাধ্যমেও করা যায় ।

চিত্রঃ ৭ ফাইল পারমিশন পরিবর্তন

তাই স্টেটাস লাল রং এ দেখা গেলে আপনার এফটিপি ক্লায়েন্টের ( FileZilla FTP Client 3.0 ) থেকে উক্ত ফোল্ডারগুলোর উপর রাইট ক্লিক করে File Attributes.. এ ক্লিক করে Owner permissions Read = Write = Execute এ টিক মার্ক দিয়ে দিন। তারপর http://www.yoursitename.com/joomla/installation/index.php
পেজটি পূনরায় রিফ্রেশ করে দেখূন লাল লেখা গুলো সবুজ হয়েছে কিনা। তবে ফাইল পারমিশন পরিবর্তনের ক্ষেত্র্রে অহেতুক ঝুঁকি এড়াতে অভিজ্ঞ কারো সাহায্য নিলে ভালো হয়।

এবার সব ঠিক থাকলে Next >> এ ক্লিক করে পরবর্তী ধাপে যান। license পেজ দেখে আবার Next >> এ ক্লিক করুন।

এবার আসবে জুমলা ইনস্টলেশনের প্রথম ধাপ MySQL database configuration: এটিই গুরুত্বপূর্ণ ধাপ।

চিত্রঃ ৮ ১ম ধাপ MySQL database configuration

এখানে
Hostname: আপনার MySQL database এর হোস্টনেম যেটা পূর্বেই জেনে রাখতে বলেছিলাম

MySQL User Name: আপনার MySQL database এর ইউজারনেম

MySQL Password: আপনার MySQL database এর পাসওয়ার্ড

MySQL Database Name: এখানে সেই ডেটাবেজটির নাম দিতে হবে যেটি আমরা জুমলার জন্য ব্যবহার করব। মনে আছে তো আমরা জুমলা ইনস্টলের পূর্বেই joomla নামে একটি ডেটাবেজ তৈরী করে নিয়েছিলাম তাই ডেটাবেজটির নাম হুবহু এখানে উল্ল্যেখ করা হয়েছে। এই তথ্যগুলি দেবার পর বাকি সবকিছু অপরিবর্তিত রেখে Next >> বাটনে ক্লিক করুন। তখনই জুমলার ডেটাবেজে জুমলার প্রয়োজনীয় এন্ট্রি ঢোকা শুরু হয়ে যাবে । তা শেষ হয়ে গেলে পরবর্তী ধাপ আসবে।

চিত্রঃ ৯ ২য় ধাপ জুমলা সাইটের নাম দিন

এখানে আপনার জুমলার সাইটের জন্য একটি নাম দিতে হবে যা সাইটটির টাইটেল নেম হিসেবে এবং ইমেইলের ক্ষেত্রে ব্যবহৃত হবে । নামদিয়ে আবার Next >> বাটনে ক্লিক করুন।

চিত্রঃ ১০ ৩য় ধাপ

এবার আসবে ৩য় ধাপ। এখানে আপনার ইমেইল এ্যাড্রেস এবং admin paassword চাওয়া হবে। এখানে আপনার ইমেইল এ্যাড্রেস দিয়ে দিন যেটি এ্যাডমিন এর ইমেইল এ্যাড্রেস হিসেবে ব্যবহৃত হবে এবং Admin password এ মনে রাখতে পারবেন এমন পাসওয়ার্ড দিন । এই পাসওয়ার্ড টি পরবর্তী তে আপনার জুমলার এ্যাডমিন প্যানেলে ঢোকার ক্ষেত্রে প্রয়োজন হবে। বাকি অপশন গুলো অপরিবর্তীত রেখে Next >> বাটনে ক্লিক করুন ।

চিত্রঃ ১১ ৪র্থ ধাপ ইন্সটলেশন সম্পন্ন

এটিই শেষ ধাপ অর্থাৎ আপ্নার জুমলার ইনস্টলেশন শেষ হয়েছে এবং ব্যবহারের জন প্রস্তুত । এবার আপনাকে জুমলার installation
ডিরেক্টরি/ ফোল্ডার কে মুছে ফেলতে হবে বা সার্ভার থেকে অন্যত্র সরিয়ে ফেলতে হবে। এখানে আপনাকে লগইনের জন্য প্রয়োজনীয় তথ্য অর্থাৎ ইউজার নেম এবং পাসওয়ার্ড দেখানো হবে । চিত্রে উপরে View Site এ ক্লিক করলে জুমলার ডিফল্ট থিমে আপনার বহু আকাঙ্খিত জুমলা ওয়েবসাইটটি দেখতে পারবেন এবং Administration এ ক্লিক করলে লগইন পেজে চলে যাবেন।

এবার চলুন জুমলা সাইটটি কেমন দেখা যাকঃ

চিত্রঃ ১২ জুমলা হোমপেজ

 

চিত্রঃ ১৩ জুমলা এ্যাডমিন প্যানেল

21 comments

  1. Outsourcing · October 5, 2007

    I was recently given a coupon to unlimited downloads of Joomla Templates &

    Ajax Producs for only $10. I was told that the coupon is valid until 10/12/07

    and the purchase is a membership good for a year. The coupon is “Unlimited”.

    To redeem go to http://www.joomlacmssolutions.com and register for membership. When

    you get to the shopping cart submit the coupon and pay only $10. Their

    templates are really good and they launch one new template a month.

  2. tusherdcc · October 6, 2007

    thanks brother to write this type of topic in bengoli. i hope it is useful for the new users..

  3. Razib · October 6, 2007

    its good. easy and clean style. keep this up.

  4. Darklord (: = · October 6, 2007

    thank’s for your comment.

    ׺°”˜`”°º×[Share your knowledge with other’s]׺°”˜`”°º×

  5. bdtiger · October 7, 2007

    Its a good word.

  6. Russell · October 30, 2007

    Ankur took 1200 taka per person for their Joomla training… how funny!

    Great tutorial, even a newbie can setup a Joomla site by following the steps mentioned here. Good job, hoping to see more tutorials in the near future.

  7. TRIVUz · November 5, 2007

    Great article for newbies… Thumbs up man…

    [ : edit this line pls ” XAMPP ওয়েবসার্ভার”.. XAMPP isn’t a web server itself..just a band of important tool…XAMPP using Apache webserver also support TomCat as plugins… ] <— (remove this line be4 approve..)

  8. safaet · November 17, 2007

    I am really impressed. Nice article

  9. Idetrorce · December 16, 2007

    very interesting, but I don’t agree with you
    Idetrorce

  10. Mohammad Faisal Parverz · January 26, 2008

    Nice job. I am also a joomla developer.I was working with joomla since 2005. Now it seems that it is getting better every day.

    If any one needs help regarding joomla, email me: xyz.expart@gmail.com

    Thanks

  11. গৌতম · June 15, 2008

    জুমলা ইনস্টল করতেই এতো সমস্যা! না জানি ব্যবহার করতে কতো কঠিন! জুমলা কীভাবে ব্যবহার করতে হয়, সেগুলো নিয়ে বিস্তারিত টিউটরিয়ার কি পাওয়া যায়?
    এটা পড়ে মনে হচ্ছে, জুমলা ব্যবহার করতে হলে আগে একটি ওয়েবসাইট ডোমেইন নেম এবং স্পেস থাকতে ববে। কিন্তু আমি তো জুমলা শিখে তারপর একটি ওয়েবসাইট বানিয়ে তরপর হোস্টিঙ করতে চাচ্ছি।

  12. tareque · August 14, 2008

    simply awesum………………….

  13. shuhad · October 15, 2008

    i cant see anything, all i can see is a box at each character on this page.
    how can i get rid of it. plz help

  14. Darklord (: = · October 16, 2008

    have a look at

    http://tinyurl.com/3m7aya

  15. minu · November 29, 2008

    thank for the post it is helpful for me.

  16. shanaz · November 29, 2008

    nice blog

  17. Core · December 16, 2008

    nice blog

  18. shaid · February 10, 2009

    Nice tutorial, thanks for create a joomla world in bangla.
    Be continued.

  19. Darklord (: = · May 3, 2009

    if you dont get reply from me here plz mail me your question to my e mail address added right side on top of my blog

  20. ehsan · September 25, 2009

    খুবই ভাল একটা টিউটোরিয়ান, ধন্যবাদ।

  21. Arman · March 5, 2013

    Nice & Helpful website well done…To know about latest information & Technology FREELANCING just click http://www.latestitinfo.com thanks

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s